মনিটাইজেশন ছাড়া ফেসবুক থেকে টাকা ইনকাম।

বর্তমানে ফেসবুককে সহজভাবে চিন্তা করা মোটেও ঠিক হবে না। আপনি আমার এই আর্টিকেলটি পড়ছেন, তার মানে আপনি স্যোশাল মিডিয়া সম্পর্কে খুব ভালোভাবে জানেন। আপনি নিশ্চয় ফেসবুকের জনপ্রিয়তা সম্পর্কে আগে থেকেই অবগত রয়েছেন।

ফেসবুকের সর্বমোট ইউজার রয়েছে ২.৫ বিলিয়ন এর মতো। বর্তমানে ফেসবুকের অ্যাক্টিভ ইউজার রয়েছে প্রায় ১.৫ বিলিয়ন। যারা প্রতিদিন ফেসবুক ব্যবহার করে থাকে। তবে ফেসবুক থেকে টাকা ইনকাম করা কোনো আশ্চর্যের বিষয় নয়। কেননা – যেখানে রয়েছে বিশাল লোকজনের এক ভার্চুয়াল লোকালয়।

তো আজকে আমি আলোচনা করবো কিভাবে এবং কতো রকম পদ্ধতি অবলম্বন করে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায়। তবে বর্তমানে ফেসবুক থেকে টাকা ইনকাম করা অনেক বড় ধরনের চ্যালেঞ্জ এর বিষয় হবে এটাই  স্বাভাবিক।

কারণ বর্তমান সময়ে কম্পিটিশন বা প্রতিযোগিতা অনেক বেশি। আপনার ফেসবুক প্রফাইল বা আইডি থেকে যদি কোনো প্রোডাক্ট সেল বা ডিজিটাল মার্কেটিং বা ফেসবুক মার্কেটিং করার জন্যে পোস্ট দেন তাহলে আপনি সর্বোচ্চ ২-৩% সারা পাবেন। বা এই পোস্টটা আপনার ফ্লোয়ারদের ফীড এর মধ্যে রিচ হবে না।

প্রায় সময় ফেসবুক ফীড এর মধ্যে অ্যালগরিদমের কিছু ধাপ এর মাধ্যমে ইউজারদের ভিউ করায়।

ফেসবুক অ্যালগরিদম

ইনভেন্টরি – ইনভেন্টরি অ্যালগরিদম আপনার আইডির ফ্রেন্ড বা ফ্লোয়ার কি চাচ্ছে বা তারা কোন কোন পোস্ট ফ্লো করছে সে সব বিষয়ের সমস্ত কিছু পরীক্ষা করে।

সিগন্যাল – এই অ্যালগরিদম ইউজারের পূর্বের ব্যবহারের উপর ভিত্তি করে সিগন্যাল সম্পূর্ণ পরিসরের  দিকে নজর দেয়।

এর মধ্যে কয়েকটি রয়েছে, কে পোস্ট করেছেন, পোস্টের ব্যস্ততা, ট্যাগিং এবং কমেন্টগুলো, পোস্টটি কতটা তথ্যপূর্ণ, পোস্টটা কতোটা জনপ্রিয় এবং অন্যান্য অনেক কিছু। ফেসবুক থেকে ভালোকিছু অর্জন করতে হলে অব্যশই এর পোস্ট অ্যালগরিদম নিয়র ভালোভাবে স্টাডি করা অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

স্কোর – স্কোর মানে কি আমরা কমবেশি সবাই জানি। স্কোর এর কাজ প্রতিটি পোস্টের জন্য একটি উপযুক্ত স্কোর তৈরি করে। যা থেকে আমরা একটি পোস্ট এর স্টাটিক্স দেখতে পারি। পোস্ট এর আঙ্গেজমেন্ট, ভিউ, রিচ থেকে সবকিছু জানতে পারি।

আমরা ইতিমধ্যে জেনে নিলাম ফেসবুকের বিভিন্ন অ্যালগরিদম সম্পর্কে জেনে নিলাম। এবার আমরা শুরু করবো আমাদের আজকের আর্টিকেল এর মেইন অংশ কিভাবে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায়।

ফেসবুক থেকে টাকা ইনকাম

ফেসবুক থেকে ইনকাম করার খুব সুন্দর একটি সিস্টেম হচ্ছে বাই সেল ( Buy Sell ) গ্রুপ। এর মাধ্যমে টাকা ইনকাম করা খুব সহজ হতে পারে যদি আপনার বুদ্ধি এবং সততা কে কাজে লাগাতে পারেন। ধরুন, আপনার একটি প্রোডাক্ট রয়েছে। সেইটার গুনগত মান অনেক ভালো। বা আপনার উক্ত পণ্যটির চাহিদা মার্কেটে অনেক ভালো রয়েছে। উদাহারণ, আপনার প্রোডাক্ট যদি একটি ইলেকট্রিক ডিভাইস হয় তাহলে আপনি ফেসবুকে সার্চ করলে এই রিলেটেড অনেক বাই সেল গ্রুপ খুজে পাবেন।

ইমেজ : ফেসবুক মার্কেটিং স্যাম্পল

সেই গ্রুপগুলোতে যুক্ত হয়ে আপনার প্রোডাক্ট সেল পোস্ট দিতে পারবেন। আপনি যে লোকেশন এর উপর ভিত্তি করে প্রোডাক্ট সেল করতে চান আপনি সেই লোকেশন সিলেক্ট করে পোস্ট দিতে পারবেন। এতে করে আপনার জামেলা অনেক কম পোহাতে হবে। এবং ফেসবুক অ্যালগরিদম সেই লোকেশন এর মানুষের সামনে আপনার প্রোডাক্ট দেখাবে।

আপনার পণ্যটি কেনার জন্যে অনেক ক্রেতা আপনার সাথে যোগাযোগ করবে। আপনার এই বিষয়ে ভালো রেসপন্স করতে হবে। তাদের  সাথে ভালোভাবে কথা বলতে হবে। পণ্যটির খুব ভালো ডিটেইলস দিতে হবে। আপনি বাজার মুল্যের থেকে যতোটা  ডিস্কাউন্ট দিতে পারবেন। মনে রাখবেন ততটাও বাজারজাত করতে আপনার সুবিধে হবে।

তবে আপনি এতোটা ডিস্কাউন্ট দিবেন না যাতে আপনার প্রোডাক্ট সেল করে একবারেই কম ইনকাম বা লাভ থাকে। এভাবে আপনি ফেসবুক গ্রুপ এর মাধ্যমে প্রোডাক্ট বিক্রি করে ভালো পরিমানের একটা ইনকাম করতে পারবেন। তাছারা আপনি নিজেও একটা গ্রপ করে এই কাজটি করতে পারবেন।

এতে করে আপনার একাদিক প্রোডাক্ট থাকলে এবং সেটা সম্পর্কে কিছু কাস্টমারদের গ্রুপে যুক্ত করলেন। এভাবে ধীরে ধীরে গ্রুপ মেম্বার বাড়াতে পারবেন। আর গ্রুপে মেম্বার মানেই বেশি ক্রেতা বেশি ইনকাম।

ফেসবুক পেজ এর মাধ্যমে টাকা ইনকাম

আমরা বর্তমানে খুব ভালোভাবেই জানি যে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায়। আর হ্যা, আজকে আমি একটু অন্যরকম আলোচনা করব। এখন পেজ থেকে টাকা ইনকাম করার মাধ্যম হচ্ছে মনিটাইজ করে। কিন্তু আমি আলোচনা করবো কিভাবে মনিটাইজ না করে টাকা ইনকাম করা যায়।

টাকা ইনকাম করতে হলে আপনাকে একটি পেজ তৈরি করতে হবে। তারপর আপনার পেজকে একটি ব্র্যান্ড করতে হবে। উদাহারণ হচ্ছে ধরেন, আপনি কম্পিউটার রিলেটেড প্রোডাক্ট সেল করবেন। আপনার পেজটি ঠিক সেই রিলেটেড নাম দিয়ে তৈরি করবেন। তারপর আপনি একটা প্রোডাক্ট ডিস্কাউন্ট দিয়ে কিছু টাকা ইনভেস্ট করে পেইড কেম্পেইন চালু করলেন।

এভাবে কিন্ত আপনার ব্রান্ড ভ্যালু বাড়তে সাহায্য করলো এবং প্রডাক্ট সেল তো আছেই। পরবর্তী সময়ে যেকোনো প্রোডাক্ট সেল পোস্ট দিলে এমনিতেই ক্রেতার সামনে যাবে। এবং প্রডাক্ট এর গুনগতমান ভালো হলে অবশ্যই সেল হবে। এভাবে আপনি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে পারবেন।

ফেসবুক আইডি থেকে টাকা ইনকাম

ফেসবুক আইডি থেকেও ইনকাম করা সম্ভব যদি আপনি সঠিক বুদ্ধি খাটাতে পারেন। যদিও এই পদ্ধতি খুব বেশি কাজের হবে না। তবে একেবারেও খারাপ কিছু হবে না। আপনার ফেসবুক আইডিতে অবশ্যই বেশকিছু ফ্রেন্ড রয়েছে। ধরুন, আপনার একটি শপ রয়েছে। সেখানে এমন একটি আর্কষনীয় প্রডক্ট রয়েছে যা মানুষের সর্বাদা কাজে লেগে থাকে।

আপনি সেই প্রডাক্ট এর সেল পোস্ট দিলেন। তারপর সবার মেসেজে স্পেসিক সহ একটা ডিস্কাউন্ট দিলেন। এভাবে কেউ না কেউ আপনার প্রডাক্ট কিনবে। আর যতো কিনবে তত ইনকাম। এভাবে আপনি আইডি থেকেও ইনকাম করেতে পারবেন।

আসাকরি আমার আর্টিকেল থেকে কিভাবে ফেসবুক মার্কেটিং করে টাকা ইনকাম করা যায় সেই বিষয়ে ভালো একটি আইডিয়া দিতে পেরেছি। যদি সঠিকভাবে কাজে লাগাতে পারেন তাহলে আপনিও এভাবে মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন।

You May Also Like

আনছের আলী

About the Author: আনছের আলী

ছোটবেলা থেকেই আগ্রহ প্রযুক্তির উপর। আর এই আগ্রহ থেকেই জাগ্রত হয়েছে প্রযুক্তি সম্পর্কে জানার এবং জানানোর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!