সার্বজনীন পেনশন স্কিম – জানুন ভবিষ্যতের জন্য সঞ্চয় করবেন কিভাবে!

সম্প্রতি সারা জাগানো সার্বজনীন পেনশন স্কিম যেন নাগরিকদের যেন এক আশার আলো হয়ে এসেছে। অনেকেই একে আখ্যায়িত করেছেন অবসরকালীন আর্থিক মুক্তির সনদ হিসাবে। সার্বজনীন পেনশন স্কিমে তারাই সুবিধা নিতে পারবেন যাদের বয়স ১৮ থেকে ৫০ এর মধ্যে। শুধুমাত্র দেশেই না বরং প্রবাসীরাও এই স্কিমের আওতায় আসবেন। তবে শর্ত হলো চাঁদা প্রদান সাপেক্ষে তারা এই পেনশন স্কিমের আওতায় অন্তর্ভুক্ত হবেন।

কিন্তু কতদিন পর্যন্ত চলবে এই পেনশন ভোগ? সার্বজনীন পেনশন স্কিম নিয়ে যে আর্টিকেল বের হয়েছে সেখানে ৭৫ বছর বয়সের কথা বলা হয়েছে। তবে এক্ষেত্রে দুটো বিষয়।

  • একজন ব্যক্তিকে ১০ বছর পর্যন্ত চাঁদা দিতে হবে। কিন্তু যদি মাঝে মরে যান তবে? তবে টাকা যা জমা হয়েছে সেখানে মুনাফা হিসাব করে মৃত ব্যক্তির আত্মীয় বা নিকটজনকে ফিরিয়ে দেয়া হবে।
  • আরেকটি বিষয় হলো যদি ৭৫ হওয়ার আগেই কেউ মারা যান তবে তার অর্থ তার নিকটাত্মীয় ভোগ করবেন যতদিন না তার বয়স ৭৫ পূর্ণ হয়।

একটা সীমারেখা এক্ষেত্রে ঋণের জন্য তারা বলে দিয়েছে। তা এই যে, যিনি চাঁদা দিচ্ছেন , তিনি তারা জমা করা টাকার ৫০% সর্বোচ্চ তুলতে পারবেন। এটা মনে হয়না কাউকে অস্বস্তিতে ফেলবে কেননা একসাথে ওত টাকা কারোরই দরকার হওয়ার কথা নয়। আর নিম্নআয়ের নাগরিকদের জন্য একটু স্বস্তির খবর এটা যে, তারা তাদের জমা করা টাকার একটা অংশ সরকারি অনুদান হিসাবে প্রতি মাসেই পেতে থাকবে।

প্রশ্ন আপনার মনে আসতেই পারে, যখন পেনশন পাব তখন ঠিক কতটাকা করে দেয়া হবে? এক্ষত্রে বলা হয়েছে যে লাভজনক খাতে বিনিয়োগের পরে যা রিটার্ণ আসবে তারই উপর ভিত্তি করে পেনশন নির্ধারিত হবে।

সার্বজনীন পেনশন স্কিম হিসাবে ৪টি খাতকে নির্ধারণ করা হয়েছে।

১। প্রবাস,
২। প্রগতি,
৩। সুরক্ষা
৪। সমতা।

  • প্রবাস :- এটা মূলত বিদেশে যারা আছেন তাদের জন্য। যেখানে আপনাকে মাসিক হিসাবে ২হাজার, ৫ হাজার, ৭৫শো ও ১০ হাজার টাকা রেঞ্জে চাঁদা দিতে হবে।
  • প্রগতি : – বেসরকারী কিংবা ব্যক্তিগত মালিকানাধীন প্রতিষ্ঠানের কর্মীগণও এর আওতায় পেনশন পাবেন। মাসিক হিসাবে ২,৩,৫ কিংবা ১০ হাজার টাকা চাঁদা হিসাবে দিতে হবে।
  • সুরক্ষা :- যারা নিজেদের ব্যক্তিগত সেক্টরে কাজ করেন যেমনঃ কৃষক কিংবা রিকশাচালক তারা এর আওতায় আসবেন। মাসিক হিসাবে ১,২,৩ কিংবা ৫ হাজার টাকা।
  • সমতা :- নিম্ন আয়ের যাদের কথা পূর্বে উল্লেখ করা হয়েছিল তারা এর আওতায় আসবেন। এখানে ১০০০ টাকা পরিশোধ করতে হবে। যার মধ্যে ৫০০ টাকা অনুদান হিসাবে রিটার্ণ দেয়া হবে।

You May Also Like

আনছের আলী

About the Author: আনছের আলী

ছোটবেলা থেকেই আগ্রহ প্রযুক্তির উপর। আর এই আগ্রহ থেকেই জাগ্রত হয়েছে প্রযুক্তি সম্পর্কে জানার এবং জানানোর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!